পাসপোর্ট চেক করার নিয়ম

Rate this post

আপনারা অনেকেই পাসপোর্ট চেক করার নিয়ম তা জানেন না আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। তাই আজ  পাসপোর্ট চেক করার নিয়ম এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট এক ধরনের ভ্রমণ নথি, যা সাধারণত একটি দেশের সরকারকর্তৃক জারি করা হয়। পাসপোর্ট চেক করার নিয়ম? এটি আন্তর্জাতিক ভ্রমনের সময় বাহকের জাতীয়তা ও পরিচয় প্রত্যয়িত করে। পাসপোর্ট করতে কি কি লাগে? একটি পাসপোর্টে সাধারণত বাহকের নাম, জন্মের তারিখ ও স্থান, ছবি, স্বাক্ষর, এবং অন্যান্য চিহ্নিতকরণের তথ্য থাকে। পাসপোর্ট চেক করার নিয়ম? যা একটি দেশে কর্মসংস্থান গড়ে তোলার জন্য পাসপোর্ট তৈরি করতে হয় পাসপোর্ট পাসপোর্ট একজন ব্যক্তির পরিচয় পত্র যা প্রদান করে ওই দেশের সরকার যে দেশে কর্মসংস্থান গড়ে তোলা হয়। পাসপোর্ট করতে কি কি লাগে? সাধারণত পাসপোর্ট করতে বিভিন্ন কাগজপত্রের প্রয়োজন হয়। কিন্তু কিছু কাগজপত্র আছে যা অবশ্যই পাসপোর্ট করার জন্য গুরুতবপুর্ন। নিচে পাসপোর্ট করতে কি কি লাগে তা নিচে দেওয়া হলো-

  • অনলাইনে আবেদনের Application Summery;
  • অনলাইন আবেদনের Registration Form;
  • জাতীয় পরিচয়পত্রের মূলকপি ও ফটোকপি (বয়স ২০ এর বেশি);
  • ইংরেজি জন্ম নিবন্ধন সনদের মূল কপি ও ফটোকপি (বয়স ২০ এর কম);
  • পাসপোর্ট ফি পরিশোধের A Challan;
  • NOC অথবা GO (সরকারি চাকরীজীবিদের জন্য)
  • নাগরিক সনদের (নতুন পাসপোর্টের জন্য);
  • পিতা ও মাতার জাতীয় পরিচয় পত্রের কপি (শিশুদের ক্ষেত্রে আবশ্যিক)।

পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক করতে আর অফিসে নয়, ঘরে বসেই আপনি এই কাজটি করতে পারবেন। নির্দিষ্ট ওয়েবসাইটে আপনার তথ্য দিয়ে সহজেই যাচাই করে নিতে পারবেন আপনার পাসপোর্টের অবস্থা। এবং আপনার তথ্য অবশ্য গোপন থাকবে।

BMET ওয়েবসাইট থেকে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে অবশ্যই BMET তে রেজিস্ট্রেশন করতে হবে। অর্থাৎ, যারা BMET তে রেজিস্ট্রেশন করেছেন, তারাই এই ওয়েবসাইট থেকে শুধু পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। www.old.bmet.gov.bd ওয়েবসাইট ভিজিট করে উপরের মেনু থেকে Searching বাটনে ক্লিক করবেন। এরপর, Passport ID লেখার পাশের বক্সে আপনার পাসপোর্ট নাম্বার দিবেন। অতঃপর, Find বাটনে ক্লিক করলে পাসপোর্ট এর তথ্য চেক করতে পারবেন।

আপনি যদি পাসপোর্ট এর অবস্থান সম্পর্কে জানতে চান তাহলে পাসপোর্ট আবেদন করার পর যে ডেলিভারি স্লিপ দেয়া হয়েছে ওখানে পাসপোর্ট অ্যাপ্লিকেশন নাম্বার দেওয়া আছে এই নাম্বারের মাধ্যমে আপনি জানতে পারবেন পাসপোর্ট এর অবস্থান সম্পর্কে কোন পর্যায়ে রয়েছে।

  • ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য ভিজিট করুন https://www.epassport.gov.bd/authorization/application-status ওয়েব সাইটে।
  • পাসপোর্ট Application ID অথবা Online Registration ID (OID)
  • এবং জন্মতারিখ ফিলাপ করে “Check” বাটনে চাপ দিয়ে ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করুন।

 

ই পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক করার নিয়ম
পাসপোর্ট চেক করার নিয়ম

যারা ই পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন বা এমআরপি পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন অবস্থা এবং প্রক্রিয়া শুরু হওয়ার পর এজেন্ট অথবা দালালের মাধ্যমে আবেদন করলে তাদের কাছ থেকে জানা যায়। আপনার কাছে যদি ই পাসপোর্ট বা এমআরপি পাসপোর্ট থাকে এর জন্য আলাদাভাবে পাসপোর্ট চেক করতে হবে।

অনেকেই ই পাসপোর্ট চেক করতে চান। কিন্তু, সঠিক নিয়ম এবং পদ্ধতি না জানার কারণে পাসপোর্ট যাচাই করতে পারেন না। এজন্য, নতুন পাসপোর্টের আবেদন করেও পাসপোর্ট কবে হাতে পাবেন জানতে পারেন না। MET ওয়েবসাইট থেকে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে অবশ্যই BMET তে রেজিস্ট্রেশন করতে হবে। অর্থাৎ, যারা BMET তে রেজিস্ট্রেশন করেছেন, তারাই এই ওয়েবসাইট থেকে শুধু পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

  • প্রথমেই https://www.epassport.gov.bd/authorization/application-status লিংকে ভিজিট করুন
  • এরপর, Online Registration ID কিংবা Application ID লিখুন।
  • নিচের বক্সে আপনার জন্ম তারিখ নির্বাচন করে দিন (DD/MM/YYY ফরম্যাটে) ।
  • এরপর ক্যাপচা বাটনে ক্লিক করে ক্যাপচা পূরণ করে Check বাটনে ক্লিক করবেন। তাহলেই ই-পাসপোর্ট চেক করতে পারবেন।

আরও পড়ুনঃ পাসপোর্ট করতে কি কি লাগে 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ পাসপোর্ট চেক করার নিয়ম জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!