ইতালিতে বেতন কত | What Is The Salary In Italy? 2023

Rate this post

আপনারা অনেকেই ইতালিতে বেতন কত তা জানেন না আবার অনেকেই তা জানার জন্য বিভিন্ন ওয়েবসাইটে এ সর্ম্পকিত তথ্য খুঁজে থাকেন। তাই আজ ইতালিতে বেতন কত এ সর্ম্পকিত বিষয়গুলো আপনারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আপনারা এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। নিচে এ সর্ম্পকে বিস্তারিত ধারনা  আলোচনা করা করা হলো।

ইতালিতে বেতন কত

ইতালি ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত একটি দেশ। এর রাজধানী হচ্ছে রোম। দেশটির সীমানাক্ষেত্রটি ৩,০১,৩৩৮ বর্গ কিলোমিটার অর্থাৎ১,১৬,৩৪৬ বর্গ মাইল এলাকা জুড়ে ছাড়ানো। ইউরোপীয় এই দেশগুলোতে অনেক সুবিধা থাকার কারণে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের মানুষ এই ইউরোপীয় দেশগুলোতে যেতে খুব আগ্রহ প্রকাশ করে। ইতালিতে বেতন কত? বর্তমানে বাংলাদেশ থেকে যারা ইতালিতে কাজের উদ্দেশ্যে যেতে চাইছেন বা যাবেন ভাবচ্ছেন তারা অনেকেই জানেন না ইতালিতে কাজের বেতন কত। ইতালিতে বেতন কত? মুলত ইতালিতে বিভিন্ন ধরনের কাজ পাওয়া যায় যেহুতু কাজের ধরনের উপর এবং ব্যক্তির দক্ষতার উপর ভিত্তি করে একজন ব্যক্তির বেতন নির্ধারিত হয়। নিচে ইতালিতে বেতন কত তা দেওয়া হলো-

  • আপনি যদি ইতালি তে রেস্টুরেন্ট কর্মী হিসেবে কাজ করেন। তাহলে আপনার মাসিক বেতন হবে ৮০ হাজার টাকা।
  • যদি আপনি ইতালি তে ড্রাইভিং এর কাজ করেন। তাহলে আপনার বেতন হবে ০১ (এক) লাখ টাকার বেশি।
  • বিভিন্ন ধরনের কনস্ট্রাকশন কাজের বেতন হিসেবে ৮০ হাজার টাকা বা তারও বেশি বেতন পাবেন।
  • যখন আপনি ফুড প্যাকেজিং কিংবা ক্লিনিং ম্যান এর কাজ করবেন। তখন আপনার মাসিক বেতন হবে, ৬০ হাজার টাকা বা তারও বেশি।
  • এছাড়াও আপনি যদি কৃষিকাজ করেন, তাহলে আপনার বেতন হবে ৮০ হাজার টাকা বা এর থেকেও বেশি বেতন পাবেন।

আর যদি আপনার কাজের অভিজ্ঞতা থাকে তাহলে প্রতি ঘন্টা ৮ থেকে ১০ ইউরো বেতন পাবেন। বাংলাদেশী টাকায় ৯৫০ থেকে ১,১০০ টাকার বেশি।

ইতালি সর্বনিম্ন বেতন কত

ইতালিতে একজন শ্রমিকের সর্বনিম্ন বেতন ১৫০০ থেকে ২০০০ ইউরো পর্যন্ত হয়। তবে এক্ষেত্রে একজন শ্রমিকের কাজের উপর ভিত্তি করে তার বেতন দেওয়া হয়। যেমন আপনি যদি চিকিৎসকের কাজ করে থাকেন তাহলে আপনি সর্বনিম্ন বেতন ১০০০০ ইউরো পাবেন। আর যদি সাধারণ শ্রমিক হয়ে থাকেন তাহলে আপনি ইতালিতে সর্বনিম্ন ১৫০০ থেকে ২০০০ ইউরো পর্যন্ত পাবেন। তবে সব ইতালি শ্রমিকদের এই পরিমাণ বেতন প্রদান করা হয় না। যারা মূলত অবৈধভাবে কিংবা দালালের মাধ্যমে ইতালি প্রবেশ করে তারা মূলত ইতালিতে সর্বনিম্ন বেতন এর তুলনায় আরো কম বেতন পাওয়ার সম্ভাবনা থাকবে। আবার অনেক শ্রমিক আছে যারা প্রফেশনাল কাজ পারে তাদের প্রতি মাসে ৩০০০ ইউরো থেকে ৫০০০ ইউরো পর্যন্ত ও উপার্জন করতে পারে।

ইতালিতে কোন কাজের বেতন বেশি ২০২৩

আপনারা যারা ইতালি যেতে চান তারা অনেকেই জানতে চাই সেখানে কোন কাজে বেশি বেতন পাওয়া যাবে। ইতালিতে সাধারণত ইতালিতে রেস্টুরেন্ট এর কাজ করে অনেক বেশি বেতন পাওয়া যায়। তবে ইতালিতে রেস্টুরেন্ট এর কাজ করার জন্যও দক্ষতার প্রয়োজন হয়। দক্ষতা না থাকলে কোন বাংলাদেশী রেস্টুরেন্ট এ কাজ করতে পারবে না। তবে শুধুমাত্র রেস্টুরেন্ট এর ক্ষেত্রেই নয় বরং আপনি যদি অন্যান্য কাজের ক্ষেত্রেও একই বিষয়ে লক্ষ্য করতে পারবেন। তাই আপনি একজন বাংলাদেশী হয়ে ইতালি যেতে চাইলে, অবশ্যই কোন না কোন কাজে নিজের দক্ষতা অর্জন করার চেষ্টা করুন।

 

ইতালিতে কত ঘন্টা কাজ করতে হয়

ইতালিতে বেতন কত
ইতালিতে বেতন কত

ইতালিতে একজন সাধারণ কর্মীর বেতন ঘন্টার উপর ভিত্তি করে প্রদান করা হয়। বর্তমানে ইতালিতে একজন কর্মীর প্রতি ঘন্টা বেতন প্রায় ৩ থেকে ৫ ইউরো। যার আমাদের বাংলাদেশী টাকায় ৩৫০ টাকা থেকে ৬০০ টাকার মতো। প্রত্যেক দিন ইতালিতে একজন কর্মীকে ৮ ঘন্টা থেকে ৯ ঘন্টা ৩০ মিনিট পর্যন্ত কাজ করতে হবে। অর্থাৎ ইতালিতে একজন কর্মীর সপ্তাহে প্রায় ৪০ ঘন্টা করে কাজ করতে হয়। তবে কাজ যদি বেশি থাকে সেক্ষেত্রে একজন কর্মীর সপ্তাহে প্রায় ৪০ ঘন্টা করে কাজ করতে হয়। তবে কর্মীরা প্রতি সপ্তাহে মোট ০২ দিন করে ছুটি উপভোগ করতে পারবেন।

আরও পড়ুনঃ ভিটামিন ই ক্যাপসুল খেলে কি হয় 2023

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আজ ইতালিতে বেতন কত জেনেছেন। এছাড়াও যদি এ সর্ম্পকে কোনোরকম প্রশ্ন আপনাদের মনে থেকে যায় তাহলে আপনারা অবশ্যই কমেন্টের মাধ্যমে তা আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব এ সর্ম্পকে আপনাদের আরও তথ্য জানাতে।

error: Content is protected !!