১২ বছর পর নিজ বা**সায় গিয়াস উদ্দিন মামুন, শে*ষ বা*রের মত দে*খলেন মায়ের মুখ

অবশেষে প্যা’রলে মু’ক্তি পেয়ে ১২ বছর পর বাসায় আসলেন অ’র্থ পা’চার মা’মলায় দ’ণ্ডিত বি’তর্কিত ব্য’বসায়ী, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বন্ধু গি’য়াসউদ্দিন আল মামুন। মায়ের মৃ’ত্যুর জন্য আজ ২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ৯টায় প্যারোলে মু’ক্তি পান তিনি।







এদিকে মামুনের পরিবারের আবেদনের প’রিপ্রে’ক্ষিতে আজ বৃহস্পতিবার তাকে প্যারলে মু’ক্তি দেয় কেরানীগঞ্জের কেন্দ্রীয় কা’রা ক’র্তৃপ’ক্ষ। সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্যারলে মুক্তি’ দেওয়া হয় তাকে। গিয়াস উদ্দিন আল মামুনের মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কা’রাগা’রের ডে’পুটি জেলার জাহিদুল ইসলাম।







এ ব্যাপারে তিনি জানান, প্যারোলের শর্ত অনুযায়ী নির্দিষ্ট এলাকার বাইরে যেতে পারবেন না গিয়াস আল মামুন। তাকে সা’র্বক্ষ’ণিক পুলিশ পা’হারায় রাখা হবে। প্যারোলের সময় শেষ হওয়ার সঙ্গে সঙ্গে তাকে কা’রাগা’রে নিয়ে আসা হবে।







এদিকে জানা যায়, ১২ বছর ধরে কারাগারে থাকা মামুন প্যারলে মু’ক্ত হয়েই রাজধানীর শের-ই বাংলা নগরে শুক্রাবাদের বাসায় যান। শুক্রাবাদ জামে মসজিদে তার মায়ের জানাজা অনুষ্ঠিত হবে।







এ ব্যাপারে মামুনের পরিবার জানিয়েছে, সময় স্বল্পতার কারণে জানাজায় অংশগ্রহণ করলেও বনানী কব’রস্থা’নে মায়ের দা’ফনের জন্য যেতে পারেন তিনি। এরপর কিছু সময় তিনি শুক্রবাদের বাসায় ছিলেন। পরে দুপুর সাড়ে ১২টার দিকে মামুনকে কেরানীগঞ্জের কেন্দ্রীয় কা’রাগা’রের উদ্দেশে নিয়ে যায় পুলিশ।







এর আগে বার্ধক্যজনিত কারণে গত বুধবার ভোরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গিয়াসউদ্দিন আল মামুনের মা মোসাম্মত হালিমা খাতুন মা’রা যান। মায়ের মৃ’ত্যুতে মামুনের প্যারোলে মু’ক্তি চেয়ে আ’বেদন করেন তার ভাই জালাল উদ্দিন রুমী।

পারিবারিক সূত্রে জানা গেছে, শুক্রাবাদের পৈত্রিক নিবাসসংলগ্ন সরকারি কলোনি মসজিদ মাঠে জানাজা শেষে বনানী ক’বরস্থা’নে মামুনের বাবা জয়নাল আবেদীনের কবরের পাশে মা হালিমা খাতুনকে স’মাহিত করা হয়।







এদিকে বিএনপি নেতা তারেক রহমানের বন্ধু ও ব্যবসায়িক অংশীদার গিয়াস উদ্দিন আল মামুন জরুরি অবস্থার মধ্যে ২০০৭ সালের ৩১ জানুয়ারি গ্রে”প্তার হন। তখন থেকেই তিনি কা’রাগা’রে আছেন।