দা’ম্প’ত্য আ’চরণ নিয়ে এই ৯টি প্র’চলি’ত ধারণা যা স্বামী-স্ত্রীর মধ্যে স’মস্যা তৈরি করে, স’তর্ক হন

প্রতিটি নারী-পুরুষের মধ্যেই যৌ’নতা নিয়ে চি’ন্তাভাব’না আছে। অনেকেই মনে করেন নারীরা পুরুষের চেয়ে সে’ক্স নিয়ে বেশি চিন্তা করে।







আবার অনেকেই মনে করেন, পুরুষরা নারীদের চেয়ে সে’ক্স নিয়ে বেশি চি’ন্তাভাবনা করে। এছাড়া যৌ’নতা’র আরও অনেক দিক নিয়ে মানুষের আলাদা চি’ন্তাভা’বনা তো রয়েছেই।







ভারত ভিত্তিক গণমাধ্যম টাইমস অব ই’ন্ডিয়ার এক প্রতিবেদনে এর একটি সমাধান দেয়া হয়েছে। ওই প্রতিবেদনে একটি গবেষণার ভিত্তিকে বলা হয়েছে নারী ও পুরুষ যৌ’ন’তা নিয়ে চিন্তাভাবনার দিক থেকে প্রায় সমান অবস্থানে রয়েছে।







এখানে বিছানায় নারী ও পুরুষের যৌ’ন আ’চরণ নিয়ে কয়েকটি প্রচলিত ধারণা তুলে ধরা হয়েছে। এগুলোর অনেকটারই কোনও বা’স্তবতা নেই। আবার অনেকটাই বা’স্তব অবস্থার সাথে সা’মঞ্জস্যপূর্ণ। এই তথ্যগুলো জানা আমাদের সবার জন্যে প্রয়োজন। তা নাহলে বা’স্তব জীবনে স্বামী বা স্ত্রীর সাথে যৌনাচারের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। আসুন তথ্যগুলো জেনে নিই।







১. পুরুষরা প্রতি সাত সেকেন্ড একবার যৌ’নতার কথা চি’ন্তা করে
অনেকের মধ্যে এমন ধারণাটি আছে। কিন্তু সম্প্রতি যুক্তরাষ্ট্রের কিনসে ইনস্টিটিউট এর একটি গবেষণায় দেখা গেছে, ১৪ শতাংশ পুরুষ দিনে কয়েকবার এবং ৪৩ শতাংশ পুরুষ মাসে বা সপ্তাহে কয়েকবার যৌনতা নিয়ে চিন্তা করে। বাকিদের যৌনতা নিয়ে চিন্তাভাবনা আরও কম।







অন্যদিকে, ১৯ শতাংশ নারী দিনে কয়েকবার, ৬৭ শতাংশ নারী মাসে কয়েকবার যৌ’নতা নিয়ে চিন্তা করে। সবমিলিয়ে দেখা যায়, নারী ও পুরুষ যৌনতা নিয়ে চি’ন্তাভাবনার দিক থেকে প্রায় সমান অবস্থানে রয়েছে।







২. বিছানায় অন্য কাউকে নিয়ে ক’ল্পনা করা খারাপ
বিছানায় যাওয়ার আগে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে যৌ’ন উ’ত্তেজনা তৈরির প্রধান সূত্র হচ্ছে ‘মস্তিষ্ক। আপনি যদি বিছানায় শুয়ে কোনও সুন্দর রমণী বা সিনেমার নায়িকার কথা চিন্তা করেন তাহলে তাতে তো দো’ষ নেই।







৩. ও’রাল সে’ক্স
অনেকের মতে ও’রাল সে’ক্সও এক ধরনের স্বাভাবিক যৌ’নতা। কিন্তু ও’রাল সে’ক্সে বা মুখের সে’ক্সের মা’ধ্যমে শরীরে বিভিন্ন ধরনের জী’বাণু প্রবেশের স’ম্ভাবনা রয়েছে। এগুলো শরীরে ক্ষ’ত বা বিভিন্ন ধরনের রো’গের জ’ন্ম দিতে পারে।







৪. পু’রুষরা সর্বদা যৌ’নতা’র জন্যে প্র’স্তুত থাকে
অনেকের মধ্যে এমন প্রচলিত ধারণাটি আছে। কিন্তু বা’স্তবতা হচ্ছে, পুরুষ তো আর রোবট নয়। সে তো ক্লা’ন্ত হয়। তার শরীরে তো আর সবসময় যৌ’ন আবেগ কাজ করে না।







৫. লি’ঙ্গের আ’কার
অনেকের মধ্যে এমন ধারণাটি আছে যে, স্ত্রী’কে যৌ’নতৃ’প্তি দিতে হলে পু’রুষা’ঙ্গ ব’ড় হওয়া লাগবে। আপনি যদি ‘কা’মসূত্র’ বইটি পড়েন তাহলে বুঝতে পারবেন যে, আসলে লি’ঙ্গের আকার কোনও বিষয় নয়।







৬. ভা”য়াগ্রা সব সমস্যার স’মাধান দিতে পারে
অনেকে মনে করেন, যৌ’ন স’মস্যা স’মাধানের জন্যে ভায়াগ্রা একমাত্র উপায়। এটি একদম ভুল ধারণা। আপনার যদি স’মস্যা দেখা দেয়, তাহলে কোনও বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যান।







৭. নির্দিষ্ট বয়সের পর সে’ক্স না করা
আমাদের সমাজে অনেকের মনে এমন ধারণা আছে যে, নির্দিষ্ট একটি বয়সের পর সে’ক্স না করাই ভাল। কিন্তু আপনার যদি শা’রী’রিক স’ক্ষম’তা থাকে তাহলে করবেন না কেন। এটি আপনার শরীরের জন্যে আরও উপকার বয়ে আনবে হবে।







৮. ফোরপ্লেতে পুরুষরা আ’গ্রহী নয়
অনেকের ধারণা, ফোরপ্লে তথা মিলনের পূর্ব মু’হূর্তে শরীরে আবেগ বা উ’ত্তেজনা সৃ’ষ্টি করতে পুরুষরা নারীদের চেয়ে কম ভূমিকা পালন করে। কিন্তু বা’স্তবে দেখা যায় এক্ষেত্রে সবাই সমান ভূমিকা পালন করে।







৯. গ্রে’ট মি’লন যখন হয়
এ ধারণা নিয়ে অবশ্য কোনও বি’তর্ক নেই। কারণ গ্রে’ট মি’লন দ’ম্পতিদের মধ্যে যেকোনও সময় ঘটতে পারে। আগে থেকে এটি বোঝা মু’শকিল।







এসব ধারণা ছাড়া আরও অনেক পুরাতন ধারণা আছে যেগুলো বর্তমান বাস্ত’বতার সাথে মেলে না। অনেকে এটি শুধু শুনেই বিশ্বাস করেন। কিন্তু বা’স্তব বিষয়টি বিবেচনা করে দেখেন না।