যে কারণে শুটিং শেষ না করেই ফিরতে হলো অপু-নিরবকে

২০১৯-২০২০ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত ছবি ‘ছায়াবৃক্ষ’। এই ছবির মাধ্যমে প্রথমবারের মতো একসঙ্গে অভিনয় করলেন নিবর এবং অপু বিশ্বাস।

অনুমপম কথাচিত্রের ব্যানারে নির্মিত ছবিটি পরিচালনা করছেন বন্ধন বিশ্বাস। মূলত চা বাগানের শ্রমিকদের সুখ, দুঃখ, হাসি কান্না ও সার্বিক দিনযাপন নিয়ে ‘ছায়াবৃক্ষ’ ছবির গল্প।

গত ৫ নভেম্বর চট্টগ্রামের রাঙ্গুনিয়ার কোদালা চা-বাগানে শুরু হয় ছবিটির শুটিং। সে সময় পরিচালক জানান, রাঙ্গুনিয়ার চা বাগানেই ২৫ নভেম্বর পর্যন্ত পুরো ছবির শুটিং শেষ করে ঢাকা ফিরবেন। তবে নির্ধারিত তারিখের আগেই ঢাকায় ফিরেছে অপু-নিরবরা। শেষ হয়নি পুরো ছবির শুটিংও। নির্মাতা জানালেন, ৬০ ভাগ কাজ শেষ করেই ঢাকায় ফিরতে হয়েছে তাদের।

ছবির শুটিং শেষ করে ফেরার কথা থাকলেও কেনো ৬০ ভাগ কাজ শেষ করে ফিরতে হলো? বিষয়টি নিয়ে চলচ্চিত্র পাড়ায় কিছু গুঞ্জনও উঠে। যেখানে বলা হচ্ছে, প্রডাকশন খরচ না থাকাতেই শুটিং স্থগিত করে ঢাকায় ফিরে ছায়াবৃক্ষ টিম। তবে সে গুঞ্জন উড়িয়ে দেন ছবিটির সহপ্রযোজক অনুপম কথাচিত্রের কর্ণধার অনুপ কুমার বড়ুয়া।

তিনি বলেন, চা বাগানে অডিটের একটা বিষয় আছে। আমাদের শুটিংকালীন সময়ে তবে হঠাৎ চা–বাগানে অডিট শুরু হয়। তাই বাধ্য হয়েই আমরা শুটিং স্থগিত করি। আমরা ইচ্ছাকৃতভাবে কিন্তু স্থগিত করিনি।

‘ছায়াবৃক্ষ’ ছবির চিত্রনাট্য লিখেছেন তানভির আহমেদ। শিডিউল মিললে আগামী ২২ তারিখের পর আবার শুটিংয়ে যাওয়ার কথা জানালেন ছবিটির পরিচালক বন্ধন বিশ্বাস।