বাংলাদেশ গোটা বিশ্বে এখন দৃষ্টান্ত গড়েছে : প্রধানমন্ত্রী

ধ’র্ষ’ণকারীদের পশুর সাথে তুলনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাদের সর্বোচ্চ সা’জা মৃত্যুদ’ণ্ডের বিধান করেছে সরকার। মঙ্গলবার সকালে আন্তর্জাতিক দুর্যো’গ প্রশ’মন দিবসের ভার্চুয়াল আয়োজনে এ কথা বলেন তিনি। এ সময়, প্রকৃতি র’ক্ষা করেই উন্নয়ন করা হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, দু’র্যো’গ মো’কাবিলায় বাংলাদেশ গোটা বিশ্বে এখন দৃ’ষ্টা’ন্ত গড়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ধ’র্ষ’ণ যারা করে, আমি বলব তারা পশু হয়ে যায়। এ কারণেই তাদের মধ্যে এরকম পাশ’বিকতা দেখা যায়। আর এ কারণে মেয়েরা ক্ষ’তিগ্র’স্ত। তাই এই আইনটি সং’শো’ধন করে যা’বজ্জী’বনের সঙ্গে মৃ’ত্যুদণ্ড দিয়ে এরইমধ্যে ক্যাবিনেটে আইন পাশ করে দিয়েছি। এছাড়া যেহেতু সংসদ সেশনে নেই, আমরা এটা অধ্যাদেশ জা’রি করে দিচ্ছি। তাই যেকোন সম’স্যা দেখা দিলে সেটা মো’কাবেলা করাই আমাদের লক্ষ্য।

এ বছর এমন বাস্তবতার মধ্যেই আন্তর্জাতিক দুর্যো’গ প্রশ’মন দিবস পালিত হচ্ছে বাংলাদেশে। মঙ্গলবার (১৩ অক্টোবর) সকালে গণভবন থেকে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই অনুষ্ঠান থেকেই অনলাইনে দু’র্যো’গ সহনীয় নবনির্মিত ১৭ হাজার পাঁচটি বাসগৃহ উদ্বোধন ও চাবি হ’স্তা’ন্তর এবং দু’র্যো’গ প্রস্তুতির জন্য ১৮ হাজার ৫০৫ জন নারী স্বেচ্ছাসেবকদের জাতীয় তালিকায় অন্তর্ভুক্ত করেন প্রধানমন্ত্রী।