ফের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন জাসিন্দা আর্ডার্ন?

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন আগামী মাসে অনুষ্ঠেয় নির্বাচনে ফের বিজয়ী হতে যাচ্ছেন। রোববার বহুল প্রচারিত একটি জনমত জ’রিপ থেকে এমন তথ্য মিলেছে।

যদিও সাম্প্রতিক কোভিড-১৯ মহামা’রীতে তার সম’র্থনে কিছুটা ভাটা পড়েছে বলে ধারনা করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, নিউজহাব-রেইড রিসার্চ পোল রোববার একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

যাতে আর্ডার্নের লেবার পার্টি ৫০ দশমিক এক ভোট পেয়ে এগিয়ে আছে। যদিও চলতি বছরের শুরুতে দলটির সম’র্থন ছিল ষাট দশমিক ৯ শতাংশ।

কোভিড-১৯ মহামা’রীর বি’রুদ্ধে ল’ড়াইয়ে সফলতার জন্য নিউজিল্যান্ড বিশ্বজুড়ে প্রশংসিত। তবে প্রধান বিরোধী দল দ্যা ন্যাশনাল পার্টির সম’র্থন সাড়ে চার শতাংশ বেড়ে ২৯ দশমিক ৬ শতাংশ হয়েছে।

যদি জ’রিপের এই ভবিষ্যদ্বাণী বাস্তবায়িত হয়, তবে কোনো শরিকের সঙ্গে জোট না গড়েই দেশ শাসন করতে পারবেন আর্ডার্ন।

গত মাসে অকল্যান্ডে দ্বিতীয় দফায় ছড়িয়ে পড়ার আগে ১০২ দিনের জন্য নিউজিল্যান্ড করো’নামুক্ত ছিল।

নিউজিল্যান্ডের ইতিহাসে দেড়শ বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বকনিষ্ঠ নেতা হিসেবে ২০১৭ সালে নির্বাচিত হন আর্ডার্ন।

তখন প্রভাবশালী নিউজিল্যান্ড ফার্স্ট পার্টি তার সঙ্গে সরকার গঠনে সম্মত হলে দ্য ন্যাশনাল পার্টির একদশকের বেশি সময়ের ক্ষমতার অবসান ঘটে।

গত বছরে জুমা’র সময় দেশটির দুটি ম’সজিদে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীর হা’মলার পর উদ্ভূত পরিস্থিতি তিনি যেভাবে সামলেছেন, তাতে বিশ্বজুড়ে তিনি সাড়া ফেলে দিয়েছেন। সংকটের সময় সঠিক নেতৃত্ব দিয়ে তিনি সবার তারিফ কুড়িয়েছেন।