যে কারণে লন্ডনের মেয়র পদে অযোগ্য হলেন ভারতীয় বংশোদ্ভূত গীতা

দুই দশকেরও বেশি সময় আগে ইহুদি বিরো’ধী মন্তব্য করায় লন্ডনের মেয়র সাদেক খানের বি’রু’দ্ধে লড়তে প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন ভারতীয় বংশোদ্ভূত উদ্যোক্তা ও মানবাধিকার কর্মী গীতা সিধু রব। আগামী বছর এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অর্গানিক খাবার ও জুস পণ্যের ফার্ম নোশ ডেটক্সের প্রতিষ্ঠাতা গীতা।

লন্ডনের মেয়র পদে লড়তে লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির সংক্ষিপ্ত তালিকায় গীতার নাম ছিল। কিন্তু ১৯৯৭ সালের সাধারণ নির্বাচনের সময় তার একটি ইহুদি বিরো’ধী মন্তব্যের ভিডিও সামনে চলে আসায় দল থেকে তাকে ব’রখা’স্ত করা হয়েছে। যদিও ওই মন্তব্যের জন্য দুঃ’খপ্রকা’শ ও অ’নুত’প্ত হওয়ার কথা জানিয়েছেন তিনি।

চলতি বছরের মে মাসে লন্ডনের মেয়র নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামা’রির কারণে নির্বাচন স্থ’গিত করে এক বছর পরে অনুষ্ঠিত হবে। মেয়র সাদিক খানের প্রতি’দ্ব’ন্দ্বীর মধ্যে কনজারভেটিভ পার্টির শাওন বেইলি রয়েছেন। মনোনয়ন থেকে গীতা বাদ পড়ায় লিব ডেমের জন্য প্রার্থী বাছাই ক’ঠি’ন হয়ে পড়েছে। কারণ দলটির আগের পছন্দ সইবান বেনিতা নির্বাচনী দৌড় থেকে নিজেকে প্র’ত্যা’হা’র করে নিয়েছেন।

লিব ডেমের দলীয় মুখপাত্র বলেন, দল থেকে গীতা সিবুকে ব’রখা’স্ত করা হয়েছে। লন্ডনের মেয়রপ্রার্থী হিসেবে দল থেকে তাকে প্রার্থী করা হচ্ছে না। তবে এ ঘ’ট’নায় তদ’ন্ত চলছে বলেও তিনি জানান। তেইশ বছর আগে ব্ল্যাবার্নে কনজারভেটিভ পার্টির প্রার্থী হিসেবে তিনি লেবার পার্টির এমপি জ্যাক স্ট্রর বি’রু’দ্ধে ল’ড়ছিলেন। সে সময় তিনি, একজন ইহুদিকে ভোট দেবেন না বলে মন্তব্য করেছিলেন। জ্যাক স্ট্র একজন ইহুদী ছিলেন।