লেবু পাতার অ’সাধারণ এই গু’ণাগুণ স’ম্পর্কে আপনি জা’নেন কি?

লেবুর উপকারিতার কথা সকলেরই জা’না। অনেকেই যেকোনও খাবারের স’ঙ্গেই লেবু খেতে পছন্দ করেন। জা’নেন কী’? ফলের পাশাপাশি, এর পাতাতেও রয়েছে অসাধারণ কিছু গুণাগুণ, যা আপনার শ’রীরকে সু’স্থ রাখতে বিশেষভাবে সাহায্য করে। আসুন জে’নে নিই লেবু পাতার অসাধারণ গুণাগুণগুলো…

বমিভাব কা’টাতে : বাসে উঠলে অনেকেরই বমি করার প্র’বণতা দেখা দেয়। আবার গর্ভবতী মায়েদেরও বমি ভাব অনুভূত হয়। এই স’মস্যা থেকে মু’ক্তির পথ বাতলে দিতে পারে লেবু পাতা। এক্ষেত্রে কয়েকটি লেবুপাতা হাতে কচলে নিয়ে এর ঘ্রাণ নিলেই বমিভাব কে’টে যায়।

ওজন নি’য়ন্ত্রণে : অনেকেই শ’রীরের বাড়তি মেদ কমাতে লেবুর রস গরম পানির স’ঙ্গে মিশিয়ে পান করে থাকেন। কিন্তু জা’নেন কী’?-ওজন কমাতে লেবুর পাতাও খুব কা’র্যকরী ভুমিকা পা’লন করে। লেবু পাতার রস খেলেও ওজন অনেকটাই নি’য়ন্ত্রণে রাখা যায়।

চুলকানি দূ’র ক’রতে : কচু বা ওল খেলে গলায় অনেক সময়ে যে চুলকানি অনুভূত হতে পারে। এক্ষেত্রেও লেবুর পাশাপাশি কাজে দেয় লেবুর পাতা।

দাঁতের যত্নে : দাঁতে কালচে ছোপ পড়েছে? দাঁতকে চকচকে সাদা করে তুলতে চান, তাহলে অবশ্যই লেবু পাতা হতে পারে আপনার এই স’মস্যার সমাধান। কয়েকটি লেবু পাতার স’ঙ্গে পরিমাণ মতো বেকিং সোডা থেঁতলে নিয়ে পেস্ট তৈরি করুন। এরপর সেই পেস্ট দিয়ে দাঁত মাজুন। মাত্র এক সপ্তাহ এটি ক’রতে পারলেই এই স’মস্যা থেকে মু’ক্তি পেতে পারেন।

ক্লান্তি দূ’র ক’রতে: সারাদিন কাজে’র পর বা অ’তিরি’ক্ত গরমের জে’রে শ’রীরে ক্লান্তি অ’নুভব হতে পারে। লেবু পাতার স’ঙ্গে মধু মিশিয়ে শরবত বানিয়ে খেতে পারেন। এতে শ’রীরের সমস্ত ক্লান্তি দূ’র করা সম্ভব। উৎস : এশিয়ানেট নিউজ