ব্রেকিং : বিশ্বের প্ৰথম করো’না ভ্যাকসিন রাশিয়ার! টিকা নিলেন পুতিন কন্যা

করো’না ভ্যাকসিন আবিষ্কারে বাজিমাত করে ফেলল রাশিয়া! রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দিয়েছেন, তার দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় বিশ্বের প্রথম করো’নাভাই’রাস ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে।

ইতোমধ্যেই স্বয়ং পুতিনের কন্যা ওই ভ্যাকসিন গ্রহণ করেছেন বলে খবর প্রকাশ করেছে রাশিয়ার গণমাধ্যম।

মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের উদ্ভাবন করা ওই ভ্যাকসিন মঙ্গলবার রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সংকেত পেয়েছে বলে জানিয়েছেন পুতিন।

করো’নাকালে দীর্ঘদিন ধরেই ভ্যাকসিন বাজারে আনার প্রস্তুতি চালাচ্ছিল রাশিয়া। একদিকে যখন তুমুল উত্তে’জনা অক্সফোর্ড ভ্যাকসিন নিয়ে, তখনই রাশিয়া জানিয়ে দেয় সে দেশে Gamaleya Research Institute ও Russian Defence Ministry যৌথভাবে এই করো’নার টিকা তৈরি করে ফেলেছে। রুশ স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, তৃতীয় পরীক্ষাটির শেষধাপ চলছে। এই ধাপ সম্পূর্ণ হলেই বাজারে আসবে রাশিয়ার করো’না টিকা।

#BREAKING Russia has developed ‘first’ coronavirus vaccine: Putin pic.twitter.com/s33LTMO0j0

— AFP news agency (@AFP) August 11, 2020

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর এদিন পুতিন ঘোষণা করেন, “আজ সকালে পৃথিবীর প্রথম করো’না টিকা রেজিস্টার করল রাশিয়া।” স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাস্কোকে তিনি ভ্যাকসিনটির কার্যকারিতা স’ম্পর্কে পুঙ্খানুপুঙ্খ আপডেট দিতে বলেছেন। একই সঙ্গে তিনি আত্মবিশ্বা’সী প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে এই ভ্যাকসিনের ক্ষমতা প্রশ্নাতীত। এখন দেখার রাশিয়া কত তাড়াতাড়ি এই ভ্যাকসিন বাজারজাত করে, কী’ ভাবে এই ভ্যাকসিন বিশ্বেথ ছড়িয়ে দেয় এই দেশ।