পরিস্থিতি উন্নতি হলেই দেশে ফিরবেন শাবানা

সন্তানদের ভবিষ্যৎ গড়তে ২০ বছর আগে চলচ্চিত্রে ছেড়ে যুক্তরাষ্ট্রে চলে যান শাবানা। প্রায়ই বাংলাদেশে আসতেন। সামাজিক বিভিন্ন অনুষ্ঠানেও অংশ নিতেন। সবশেষ গত বছরের ডিসেম্বরে স্বামীসহ ঢাকায় আসেন শাবানা। এরপর গেল ফেব্রুয়ারিতে ফের যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন তিনি। তবে শিগগিরই দেশে ফিরবেন এক সময়ের পর্দা কাঁপানো এই নায়িকা।

জানা গেছে, বর্তমানে শাবানা যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে আছেন। করোনার কারণে প্রায় ৪ মাস বাসা থেকে বের হননি তিনি। আসছে সেপ্টেম্বরে দেশে আসতে চেয়েছিলেন। কিন্তু করোনার কারণে এখনই আসতে পারছেন না। পরিস্থিতির উন্নতি হলেই দেশে আসতে চান তিনি।

শাবানা বলেন, করোনা দুর্যোগে লচ্চিত্র অঙ্গন ও দেশের মানুষের পাশে দাঁড়াতে মন কাঁদে। কিন্তু ফ্লাইট বন্ধ থাকায় সেই সুযোগ হয়ে ওঠেনি। তবে শিগগিরই দেশে ফিরে সবার কল্যাণে কাজ করবো।

করোনাকালীন ঘরবন্দী সময় কিভাবে কাটে সে প্রসঙ্গে এই অভিনেত্রী জানা, গত চার মাস ঘরের যাবতীয় কাজকর্ম, নামাজ, দোয়া ও রোজা পালনের মধ্য সময় কেটেছে তার।

শাবানার স্বামী চলচ্চিত্র প্রযোজক ওয়াহিদ সাদিকের প্রতিষ্ঠান থেকে ৩১টি সিনেমা নির্মিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য ছবি হচ্ছে- ভাত দে, গরিবের বউ, স্বামী স্ত্রী, আমি সেই মেয়ে, মান সম্মান, অশান্তি, বিশ্বাসঘাতক, দুই পয়সার আলতা, সখিনার যুদ্ধ, রাঙা ভাবি, সবুজ সাথী, নাজমা ইত্যাদি। প্রতিষ্ঠানটির সর্বশেষ প্রযোজিত সিনেমা সোহানুর রহমান সোহানের স্বামী ছিনতাই। মান্না, মৌসুমী, ঋতুপর্ণা ও শারদ কাপুর অভিনীত এই ছবি ১৯৯৯ সালে মুক্তি পায়।

এরপর যুক্তরাষ্ট্রে চলে যাওয়ার পর নতুন সিনেমা নির্মাণ হয়নি এই প্রতিষ্ঠান থেকে। তবে গত বছর যখন শাবানা ও তার স্বামী দেশে ফেরেন তখন শোনা যাচ্ছিলো শাবানা ও তার স্বামীর এস এস প্রোডাকশন থেকে ফের ছবি বানাতে যাচ্ছেন। কয়েকজন পরিচালকের সঙ্গে কথাও বলেছেন। অনেকের ধারণা দেশে আবার দেশে ফিরলে সেই কাজ শুরু করতে পারেন তারা।