আগামী সপ্তাহে আরও বাড়বে বৃষ্টিপাত

সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়ায় তাপমাত্রা গত কয়েকদিনের তুলনায় সার্বিকভাবে কমেছে। তবে মাঝে দু’দিন কমে গিয়ে বৃষ্টিপাত আরো বাড়বে আগামী সপ্তাহের মাঝামাঝিতে। বর্তমানে দেশে হালকা বৃষ্টি হচ্ছে। আর কোথাও কোথাও বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। বৃহস্পতিবার (৬ আগস্ট) এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর প্রভাব ও সাগরে সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হওয়ায় বৃষ্টিপাত বেড়েছে। একই কারণে সাগরে এবং স্থলভাগের কোথাও কোথাও ঝড়ো হওয়া বয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। তাই সমুদ্র ও নৌবন্দরগুলোকে সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিমদিকে সরে গিয়ে লঘুচাপ হিসেবে বর্তমানে ভারতের মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের পার্থক্যের আধিক্য বিরাজ করছে। যে কারণে সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আর পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সাগরে চলাচলকারী মাছ ধরা নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে নিরাপদে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে রাজশাহী, রংপুর, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্যসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকা নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

গত কয়েকদিন ধরেই দেশের কয়েকটি স্থানে তাপপ্রবাহ চলছে। তবে এটা কমে যাওয়ার আভাস দিয়েছে আবহাওয়া অফিস। বৃহস্পতিবার সিলেট ও সৈয়দপুরে তাপপ্রবাহ ছিল। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে, ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বদলগাছীতে ৪৩ মিলিমিটার।