করোনা রোগী নিয়ে চাঞ্চল্যকর তথ্য

চলতি বছরের শুরু থেকেই সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা আতঙ্ক। ভারতে করোনা থাবা বসাতে শুরু করে মার্চ মাসের শুরু থেকে। শুরুতে আক্রান্তের সংখ্যা খুব বেশি না বাড়লেও, ক্রমশ বৃদ্ধি হয়েছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। একের পর এক তত্ত¡ সামনে এসেছে করোনা সংক্রান্ত।

সম্প্রতি একটি গবেষণায় সামনে এল এক নতুন তথ্য। দেখা গেছে করোনা সংক্রমণের ফলে শুধুমাত্র ফুসফুস নয়, ব্যাপক ক্ষতি হয় হার্টেরও। যে সব করোনা রোগীর উপর গবেষণা চালানো হয়েছিল, তাদের মধ্যে ৭৮ শতাংশের মধ্যে দেখা দিয়েছে হার্টের সমস্যা। যদিও এই সম্পর্কে কোনও স্থির সিদ্ধান্তে আসার আগে প্রয়োজন আরও গবেষণা এবং ভ্যালিডেশনের। তবে আপাতভাবে এটা স্পষ্ট যে করোনাভাইরাসের প্রভাব পড়ে মানুষের হৃদযন্ত্রের উপরেও।

এই গবেষণায় উঠে এসেছে আরও একটি তথ্য। সার্স ভাইরাসে আক্রান্তদের মধ্যে অন্তত ৬০ শতাংশের মায়োকার্ডিয়াল ইনফ্লেমেশনের (হার্টের পেশি ফুলে যাওয়া) সমস্যা ছিল। গত ২৭ জুলাই বিজ্ঞানের জার্নাল জ্যামা কার্ডিওলজিতে প্রকাশিত হয়েছে গবেষণার ফল।

করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের উপর করা হয়েছিল কার্ডিওভাস্কুলার ম্যাগনেটিক রেসোনেন্স ইমেজিং। গত এপ্রিল থেকে জুন মাসের মধ্যে জার্মানির ফ্রাঙ্কফুর্টের ইউনিভার্সিটি হাসপাতাল থেকে সুস্থ হয়ে ওঠা ১০০ জন রোগীর উপর করা গবেষণার ভিত্তিতে এই তথ্য প্রকাশিত হয়েছে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ পাবলিক হেলথ, পাবলিক হেলথ ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার লাইফ কোর্স এপিডেমিওলজির প্রধান ডা. গিরিধারা বাবুর মতে, ‘এই বিষয়ে কোনও নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছানোর আগে আরও বড় মাপের গবেষণার প্রয়োজন রয়েছে। আর তার জন্যে দরকার টাকার জোগান এবং তথ্যের সম্ভার।’ আরও একটি গবেষণায় দেখা গেছে ফুসফুসের পাশাপাশি কিডনি, লিভার এমনকি চোখেরও একাধিক সমস্যা দেখা দেয় করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর।