অক্সফোর্ড ভ্যাকসিন নিয়ে সুখবর জানালো অ্যাস্ট্রাজেনেকা

ব্রিটেনের ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা বলেছে, মানবদেহে ব্যাপক পরিসরে পরীক্ষামূলক প্রয়োগ করার পর কোভিড-১৯ ভ্যাকসিনের বেশ আশাব্যঞ্জক ফল পাচ্ছে তারা। বৃহস্পতিবার কোম্পানিটির পক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

ব্রিটেনের সবচেয়ে মূল্যবান ওষুধ কোম্পানি হিসেবে তালিকাভুক্ত অ্যাস্ট্রাজেনেকার চিফ এক্সিকিউটিভ প্যাস্কাল সরিয়ট বলেন, ‘ভ্যাকসিনটির মানোন্নয়নের কাজ ভালোভাবেই এগিয়ে চলেছে। আমরা বেশ ভালো ড্যাটা পেয়েছি। ক্লিনিক্যাল প্রোগ্রামে সেটির কার্যক্ষমতা নিশ্চিত হওয়া এখনো বাকি; তবে এ পর্যন্ত যা পেয়েছি, তা বেশ ভালোই।’

অক্সফোর্ড ইউনিভার্সিটির সঙ্গে অংশীদারিত্বে বানানো ওই ভ্যাকসিনের ২০০ কোটি ডোজ উৎপাদনের জন্য ইতোমধ্যেই বেশ কিছু দেশের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে অ্যাস্ট্রাজেনেকা। এ বছরের শেষ দিকেই ভ্যাকসিনটির অনুমোদন পাওয়ার আশা করা হচ্ছে।

কোভিড-১৯-এর ভ্যাকসিন ঘিরে শেষ ক’টি মাস বেশ ব্যস্ত সময় কাটছে কোম্পানিটির। ইতোমধ্যেই কোটি কোটি ডলার সরকারি অর্থ বরাদ্দ পেয়েছে, বেশ কিছু চুক্তিতে স্বাক্ষর করেছে এবং নিজেদের ব্যবসাকে ঢেলে সাজাতে হয়েছে।

নতুন করোনাভাইরাসের কোনো ভ্যাকসিন এখনো আনুষ্ঠানিক অনুমোদন না পেলেও, অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকা জুটির পরীক্ষাধীন ভ্যাকসিনটির প্রতি বিশ্বজুড়ে আস্থা তৈরি হয়েছে।

সূত্র: রয়টার্স