পশ্চিমবঙ্গে করোনা মোকাবিলায় মৃত্যু হলে পরিবারের এক জন পাবে চাকরি

করোনা মোকাবিলার কাজ করতে গিয়ে কোনো সরকারি কর্মীর মৃত্যু হলে তার পরিবারের এক জনকে চাকরি দেবে রাজ্য সরকার। গত বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ কথা ঘোষণা করেছেন।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার সূত্রে জানা যায়, করোনা মোকাবিলায় নিযুক্ত রাজ্য সরকারি কর্মীদের কেউ করোনা আক্রান্ত হলে এক লাখ টাকা এবং মারা গেলে ১০ লাখ টাকা আর্থিক সাহায্য দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল রাজ্য সরকার। এবার তার সঙ্গে যুক্ত হল চাকরি দেওয়ার সিদ্ধান্ত। পাশাপাশি সরকারি ও বেসরকারি কোভিড-যোদ্ধাদের সম্মান জানাতে মানপত্র এবং ব্যাজও দেবে রাজ্য।

সরকারি তথ্য অনুযায়ী, পুলিশ, চিকিৎসক, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী মিলিয়ে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত ৪১৫ জন। মৃত্যু হয়েছে ১২ জনের। রাজ্য সরকার মেনে নিচ্ছে, আগামী দু’মাস সংক্রমণ ক্রমশ বাড়বে। ফলে করোনা সামলানোর সঙ্গে যুক্তদের কাজের চাপও বাড়বে।

করোনায় মৃত সরকারি কর্মীর পরিবারের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার প্রসঙ্গে এ দিন মুখ্যমন্ত্রী বলেন, ‌‌‘এটা স্পেশাল একটা স্কিম। অর্থসচিবের অধীনে থাকবে। মুখ্যসচিব এবং স্বরাষ্ট্রসচিব দেখভাল করবেন। কোভিডের কাজ করতে গিয়ে কেউ মারা গেলে তার পরিবারের এক জনকে সরকার চাকরি দেবে। কর্মসংস্থানের সুযোগ করে দেবে।’