মারা গেছেন সাবেক অর্থমন্ত্রী ওয়াহিদুল হক

কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের ইমিরেটাস অধ্যাপক, বিশিষ্ট অর্থনীতিবিদ ও এইচএম এরশাদের শাসনামালের অর্থমন্ত্রী ড. ওয়াহিদুল হক মারা গেছেন। শুক্রবার (৩ জুলাই) ৮৭ বছর বয়সে ওয়াহিদুল হকের মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র নিশ্চিত করেছে।

ড. ওয়াহিদুল হক ১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। প্রথমে কিছুদিন তিনি বার্কেলি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন ও পরে টরেন্টো বিশ্ববিদ্যালয়ে যোগদান করে সেখানেই স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

১৯৮৮ সালের সেপ্টেম্বর থেকে ১৯৯০ সালের মে মাস পর্যন্ত অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন ড. ওয়াহিদুল হক।

এদিকে ড. ওয়াহিদুল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। শনিবার (৪ জুলাই) এক শোকবার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অত্যন্ত মেধাবী ও শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব ড. ওয়াহিদুল হক আমার শিক্ষক ছিলেন। ১৯৬৯ সালে পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে প্রেসিডেন্ট আইয়ুব খানের সঙ্গে গোলটেবিল বৈঠকে উপস্থাপনের জন্য বঙ্গবন্ধুর ছয় দফার পক্ষে এ এম এ মুহিত, আব্দুর রব চৌধুরীসহ কিছু সিএসপি অফিসার একটি খসড়া দলিল প্রস্তুত করেছিলেন। এ খসড়া দলিল প্রস্তুত করার সময় ইসলামাবাদ বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির শিক্ষক ড. ওয়াহিদুল হক অংশ নেন।’

পররাষ্ট্রমন্ত্রী মরহুমের শোকসন্তপ্ত পরিবার ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।