আনোয়ার খান মডার্ণ থেকে একদিনে সুস্থ ৮, মোট ৩৩২

করোনার (কোভিড-১৯) চিকিৎসায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চ‌লে‌ছে রাজধানীর আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল। এ হাসপাতালে চিকিৎসা নিয়ে আজ বুধবার (১৭ জুন) পর্যন্ত ৩৩২ জন করোনামুক্ত হয়েছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল‌টি থেকে ৮ জন রোগী সুস্থ হ‌য়ে বা‌ড়ি ফি‌রেছেন।

আনোয়ার খান মডার্ণ হাসপাতাল কর্তৃপক্ষ জা‌নি‌য়ে‌ছে, গত ২৪ ঘণ্টায় প্র‌তিষ্ঠান‌টিতে ১৬ জন ক‌রোনা রোগী ভ‌র্তি হ‌ন। এ নি‌য়ে ৪৫৯ জন রোগী ক‌রোনা চি‌কিৎসা নি‌চ্ছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় হাসপাতাল‌টি থে‌কে চি‌কিৎসা সেবা গ্রহণ ক‌রে ৮ জন রোগী সুস্থ হয়ে বা‌ড়ি ফি‌রে গে‌ছেন। এ নি‌য়ে প্র‌তিষ্ঠান‌টি থে‌কে মোট সুস্থ হ‌য়ে বা‌ড়ি ফেরা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৩২ জন।

গত চব্বিশ ঘণ্টায় হাসপাতালটিতে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ২৩১টি। এর মধ্যে শনাক্ত হয়েছে ৮৫ জনের। আক্রান্তের মধ্যে পুরুষ ৬৪ জন এবং নারী ২১ জন।

করোনা রোগী ভর্তিতে কোনো কার্পণ্য করছে না প্রতিষ্ঠানটি। আসন ফাঁকা থাকলে যে কোনো করোনায় আক্রান্ত রোগীর প্রতিষ্ঠানটিতে চিকিৎসা সেবা নেয়ার লক্ষ্যে ভর্তির সুযোগ রয়েছে।

গত ১৮ মে থেকে করোনা রোগীদের চিকিৎসা সেবা প্রদান শুরু করে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল। যেখানে বিভিন্ন বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল করোনা রোগীদের চিকিৎসা সেবা দিতে চাচ্ছে না, সেখানে আনোয়ার খান মডার্ণ হাসপাতালের ভূমিকা সম্পূর্ণ ভিন্ন। প্রতিষ্ঠানটি করোনা রোগীর চিকিৎসা সেবা দিতে বদ্ধপরিকর। সিট ফাঁকা থাকলে যে কোনো কোভিড আক্রান্ত রোগীর চিকিৎসা সেবা গ্রহণের সুযোগ রয়েছে। কোনো রোগী যাতে না ফিরে যান সেদিকে বাড়তি নজর রাখছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, কোভিড ও নন কোভিড রোগীদের সম্পূর্ণ পৃথক চিকিৎসার ব্যবস্থা রয়েছে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে। এমনকি দুটি বিভাগের চিকিৎসক, নার্সসহ কর্মরত প্রত্যেকের আলাদা থাকার ব্যবস্থা করা হয়েছে। করোনা চিকিৎসা ছাড়া অন্য সকল চিকিৎসা সেবা কার্যক্রম আগের মতই চলমান রয়েছে।