ইরানের পাশে দাঁড়াল রাশিয়াসহ ৭ দেশ

ইরানের ওপর থেকে একতরফা মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যবস্থা করার আহ্বান জানিয়ে জাতিসংঘ মহাসচিবের কাছে চিঠি দিয়েছেন, রাশিয়া, চীন, কিউবা, উত্তর কোরিয়া, ইরাক, ভেনিজুয়েলা ও নিকারাগুয়া

জাতিসংঘে নিযুক্ত এসব দেশের প্রতিনিধিরা তাদের চিঠিতে বলেছেন, বর্তমানে করোনাভাইরাস বিশ্বব্যাপী ব্যাপক তাণ্ডব চালাচ্ছে এবং এই ভাইরাস বিরোধী লড়াইয়ে মার্কিন নিষেধাজ্ঞা মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে লেখা চিঠিতে বলা হয়েছে, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে আমেরিকা যেসব দেশের ওপর অবৈধ নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে সেসব দেশ করোনা মোকাবিলার কাজে হিমশিম খাচ্ছে।

চিঠিতে আরো বলা হয়েছে, একটি দেশের রাজনৈতিক অভিলাষ পূরণ করতে গিয়ে নিষেধাজ্ঞার শিকার দেশগুলোর কোটি কোটি মানুষের জীবন বিপন্ন করা উচিত নয়। এ কারণে অবিলম্বে ইরান, রাশিয়া, ভেনিজুয়েলা ও উত্তর কোরিয়াসহ অন্যান্য দেশের ওপর আরোপিত আমেরিকার অবৈধ ও দাম্ভিকতাপূর্ণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যবস্থা করার জন্য চিঠিতে গুতেরেসের প্রতি আহ্বান জানানো হয়।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মধ্যেপ্রাচ্যের দেশ ইরানে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৯ হাজার ৪০৬ জন। এবং প্রাণ হারিয়েছেন ২ হাজার ২৩৪ জন। গত ২৪ ঘন্টায় প্রাণ হারিয়েছেন ১৫৭ জন। এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ হাজার ৪৫৭ জন।