মজনুকে নিয়ে ‘জজ মিয়া’ নাটক তৈ*রির চে*ষ্টা করছে সরকার: মান্না

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রী ধ shorণের অভিযোগে মজনু নামে এক যুবকের গ্রে*ফতার হওয়া প্রসঙ্গে নাগরিক ঐ*ক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, এ ঘটনা নিয়ে সরকার ‘জজ মিয়া নাটক’ তৈ*রির চে*ষ্টা করছে, সেটা মেনে নেয়া হবে না।
শনিবার (১১ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় ঐক্যফ্রন্ট আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তিনি।

সমাবেশে মান্না বলেন, সাধারণ মানুষকে জি*জ্ঞা*সাবাদ করুণ ওই রকম একজন দু*র্ব*ল, রো*গা ব্যক্তি একজন মেয়েকে তুলে নিয়ে ধ shoণ করা অস্বা**বিক। তাকে রো*ধ করা একজন মেয়ের পক্ষে অস*ম্ভব নয়। অথচ সেই রোগা ব্যক্তিকে ধshর্ক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী শ*8Zকরেছেন বলে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগের একজন শিক্ষক জবান*ব*ন্দি দিয়েছেন।

অন্য কোনো দলের শিক্ষক, ডাকসু ভিপিসহ কাউকে ওই ছাত্রীর স’ঙ্গে দেখা করতে দেয়া হচ্ছে না বলেও অ’ভি’যোগ করেন তিনি।

মান্না বলেন, সাধারণ মানুষকে জি’জ্ঞা’সা’বাদ করুণ, ওই রকম একজন দু’র্ব’ল শরীরের মানুষ একটা মেয়েকে ধরে একা একা ধর্ণsho করতে পারে, কোনো মেয়ে যদি মনে করেন তাকে ধ shণ করতে দেবে না, একা কোনো মানুষ, আসলে এটা কি স’ম্ভ’ব! এখন বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক বলছেন, আমি নিজে মেয়েটির ওখানে গেলাম দেখলাম কথা বললাম, সে মেয়েটি লোকটিকে শ’না’ক্ত করেছেন।

এ সময় মান্না প্র;শ্ন রাখেন এই অধ্যা’পক কে? উনি কোন দল করেন, কোন দলের স’ঙ্গে যু’ক্ত আছেন। দল যদি করেন সেটা মি’থ্যু’কদের দল ওটা। যারা গত বছর ২৯ ডিসেম্বর, পরের দিনের ভোট আগের রাতে করে ফেলতে পারে তাদের দেয়া সা’ক্ষী আমরা নিতে যাবো কেন। শুধু আপনার (সরকারদলীয়) দলের লোক দেখা করতে পারল কেন, ডাকসু ভিপিসহ অন্য কেউ দেখা করতে পারলো না কেন? কারণ তারা কাহিনী বানা’চ্ছেন।

তিনি বলেন, আমরা কেউ নিরাপদে নেই, এরা যে (সরকার) কোন নাটক কোন সময় সাজা’চ্ছে এটা খুবই একটি চি’ন্তা’র বিষয়। ঢাবির ভিপি নুর সহ একদল ছাত্র বে’ধ’ড়ক মা’র খেল, যেই রাতে এ ধর্ণেshoর ঘটনা ঘটে কাকপাখিও জানতে পারেনি, সেই মেয়েটি বাইরে এসে রিকশা করে গ’ন্ত’ব্যে যাচ্ছে-পত্রিকায় পড়েছি সেই সময় ঢাবি হলের গেটগুলোতে একটার পর একটা ছাত্রলীগের জমায়েত কিভাবে হলো?

এমন প্র’শ্ন রাখেন তিনি। বলেন, যে ছাত্রলীগ ১৫ থেকে ২০ দিন ধরে ক্যা’ম্পা’সে দেখা যাচ্ছে না, তারা পরের দিন সকাল বেলা ধshorণের প্র;তি;বাদে মিছিল বের করল এত বড় সমাজ হি’তৈষী ছাত্রলীগকে গত কয়েক বছর ধরে আমরা দেখছি না। তাই আমাদের প্রশ্ন কোনো জজ মিয়ার নাটক দেখতে চাই না। ঢাবিকে কল’ঙ্কি’ত করার চেষ্টা করছেন, ছাত্র রাজনীতিকে ধ্বং”স করার চে’ষ্টা করা হ’চ্ছে, ডাকসু ভিপিসহ ছাত্রদের ওপর যে নি’র্যা’তন চালানো হয়েছে যেগুলো ধা’মাচা’পা দেয়ার জন্য নতুন নতুন ব্যবস্থা যদি করেন সেটাও মে’নে নে’য়া হবে না।

গত ৫ জানুয়ারি রাজধানীর কুর্মি’টোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী ধ shoণের শিকার হন। ৮ জানুয়ারি ওই ঘটনায় মজনু নামে একজনকে গ্রে’ফ’রের কথা জানায় র‌্যাব। র‌্যাব জানায়, গ্রে’ফ’তার মজনু একজন সিরিয়াল রে’পি’স্ট। র‌্যাব জানায়, মজনু মাদ’কাস’ক্ত। তার বাড়ি হাতিয়ায়। সে এর আগেও ওই একই এলাকায় ভিক্ষু’ক ও প্রতি’ব’ন্ধী নারীদের ধর্ণsh করেছে। ধর্ণেshoর শিকার ছাত্রী মজনুর ছবি দেখে তাকে শনা’ক্ত করেছেন বলেও জানানো হয়।