যৌ’ব’ন ধ’রে রাখতে ৫টি সে’রা ও স’হজ নিয়’ম

যৌ’’বন ধরে রাখতে ৫টি সব’চেয়ে সেরা ও সহজ নিয়ম বয়স বাড়বেই, সেটাকে আপনি ধরে রাখতে পারবেন না। কিন্তু বয়সের ছাপ শরীরে বা চেহারায় পড়তে দেবেন কেন?

বেড়ে চলা বয়স কেবল যে আপনার সৌন্দর্যকেই প্রভাবিত করে, তা কিন্তু নয়।প্র’ভাব ফেলে আপনার শরীরে, মনে, আপনার দাম্পত্য জীবন সহ কমবেশি সকল সম্পর্কেই। বয়স বাড়ছে বাড়ুক, কিন্তু নিজের শরীর ও চেহারাকে রাখু’ন চিরতরুণ। ধরে রাখু’ন নিজের যৌ’বন খুব সহজ এই ১৫টি নিয়মে।

১) নিজের খাদ্য তালিকাকে বদলে ফেলুন। খাদ্য তালিকায় যোগ করুন অধিক আঁশ যুক্ত খাবার। কার্বো’হাইড্রেট ও ‘ফ্যাট জাতীয় খাবার অতি’রিক্ত খাবেন না। পরিমিত প্রোটিন ও প্রচুর সবজি ও ফল যোগ করুন খাদ্য তালিকায়।

২) দৈনিক অন্তত আধা ঘণ্টা ব্যায়াম করুন। সকালের পরিষ্কার বাতাসে করতে পারল আরও ভালো।৩) উপুড় হয়ে বা কাত হয়ে ঘু’মানোর অভ্যাস ত্যাগ করুন। এতে মুখে খুব সহজে বলিরেখা পড়ে যায়।৪) দৈনিক অন্তত ৮ গ্লাস পানি বা পানি জাতীয় খাবার পান করুন।৫) অতি অবশ্যই কোমল পানীয় পান ত্যাগ করুন। একই সাথে অতিরিক্ত মিষ্টি খাবারও পরিহার করুন।

৬) ভুলেও ধূম’পান করবেন না বা ম’দ্যপান করবেন না।৭) সান’স্ক্রিন ব্যভারকে অনেকেই গু’রুত্ব দেন না। কিন্তু এই চমৎকার জিনিসটি আসলে আপ’নার যৌ’বন ধরে রাখতে অত্যন্ত সহায়ক।৮) নিজের স্ট্রেস নিয়’ন্ত্রণে রাখু’ন। স্ট্রেস নিয়ন্ত্রণ করতে যোগ ব্যা’য়াম সহ আরও যা যা করা সম্ভব করুন।৯) মুখে কখনো সাবান মাখবেন না। এতে চেহারা অকালেই বুড়িয়ে যায়।১০) মুখের যত্ন করার পাশাপাশি হাত ও পায়ের যত্ন করতেও

ভুলবেন না। নিয়মিত পেডি’কিউর ও মেনি’কিউর করুন।১১) চোখ ও এর চারপাশের এলাকার বেশী যত্ন করুন। ভালো করে ঘু’মাবেন, কোন বাজে মেক’আপ বা পণ্য ব্যবহার করবেন না। চোখের পাশের তোকে হাতের আ’ঙ্গু’ল বা তোয়ালে দিয়ে ঘষবেন না। এই এলাকাগু’ল খুবই নরম বিধায় সহজেই ক্ষ’তিগ্রস্থ হিয় ও চেহারায় বলি রেখা পড়ে।

১২) প্রচুর ঘু’মাবেন। শরী’কে সম্পূর্ণ বিশ্রাম দেবেন। এবং ঘু’ম যেন আরামের হয় সেটা লক্ষ্য রাখবেন।১৩) গরম পানি দিয়ে বেশী সময় ধরে এবং নিয়মিত গোসল করবেন না। স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়েই গোসল সারুন।

১৪) মুখ বা হাত পায়ের ত্বকে খুব বেশী স্ক্রা’বিং করবেন না।১৫) বাইরে থেকে ফিরে মুখ ও দে’হ পরিষ্কার না করে ঘু’মাবেন না। মুখে মেকআপ সহ তো মোটেও না।