শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল, সন্ধ্যায় শপথ

অবশেষে অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন দেশটির ইউএনপি দলের নেতা রনিল বিক্রমাসিংহে। আজ বৃহস্পতিবার ১২ মে স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শপথ নেবেন তিনি। রনিলের দল বিষয়টি নিশ্চিত করেছে। দেশটির সংবাদমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল বুধবার ১১ মে সন্ধ্যায় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন রনিল বিক্রমাসিংহে। উল্লেখ্য, গত সোমবার দেশটির প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে। শপথ নেওয়ার পর রাজধানী কলম্বোর একটি মন্দির পরিদর্শন করবেন বিক্রমাসিংহে। এরপরে দায়িত্ব নেবেন তিনি।

এর আগে দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে দেশটির আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন। এ সময় তিনি বর্তমান অচলাবস্থায় পদত্যাগের দাবি নাকচ করে দিয়েছেন। এক্ষেত্রে সংসদের কাছে কিছু ক্ষমতা হস্তান্তর করা এবং একজন প্রধানমন্ত্রীর নাম দেওয়ার প্রস্তাব করেছিলেন তিনি।

এদিকে শ্রীলঙ্কায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং সংকটের কারণে সৃষ্ট বিক্ষোভের মুখে গত সোমবার প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে। মূলত খাদ্য ও জ্বালানি সংকট এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ক্রয়ক্ষমতার বাইরে চলে যাওয়ায় এক মাস ধরে বিক্ষোভ করছে শ্রীলঙ্কানরা।

চলমান বিক্ষোভে গত সোমবার থেকে এ পর্যন্ত এমপিসহ অন্তত নয় জন নিহত হয়েছেন। এ সময় আরও ২০০ জন আহত হন বলে খবর পাওয়া গেছে। আন্দোলনকারীরা প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করলে এবং সরকারের মন্ত্রী, এমপি ও সমর্থকদের ওপর হামলা চালালে হতাহতের এই ঘটনা ঘটে।