সন্তান কাঁধে বই নিয়ে ফেরা সৌদি নারীর ছবি ভাইরাল

সৌদিআরবে সম্প্রতি বিশ্বের বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি বেশ ভাইরাল হয়েছে। আর সেই ছবিটিতে দেখা যাচ্ছেন একজন নারী তার নিজের সন্তানটিকে কাধে নিয়ে সন্তানের বসার ট্রলিটিতে বই টেনে নিয়ে যাচ্ছেন।

রিয়াদে অনুষ্ঠিত সৌদির বৃহত্তম আন্তর্জাতিক বইমেলার শেষ দিনের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এক হাতে সন্তানকে কাঁধে রেখে বইমেলা থেকে ফিরছেন এক মা। আরেক হাতে বইভরা ট্রলি নিয়ে এগিয়ে চলছেন। ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রশংসিত হয়।

আল আরাবিয়ার প্রতিবেদনর বরাত জানা যায় যে, রিয়াদ বইমেলার শেষদিন হওয়ায় সেদিন তিনি অনেক বই কিনেছিলেন সৌদির সেই নারী। কিন্তু এত বই বহনের জন্য কোনো ট্রলি পাননি।

তাই বাধ্য হয়ে সন্তানের ট্রলি ব্যবহার করে বই বহন করে আনেন। এর পরই এক হাতে কাঁধের শিশুকে সামলে আরেক হাতে ট্রলি হাঁকিয়ে যাওয়ার অপূর্ব দৃশ্যের অবতারণা হয়। আর এ ছবি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

জানা যায়, শৈশব থেকে বই পড়ে বেড়ে ওঠেন সেই মা। এক শিক্ষিত পরিবারে বেড়ে ওঠায় ঘরেই ছিল বিশাল বইয়ের বহর।

জ্ঞান-বিজ্ঞান, ধর্ম, সাহিত্য ও ঐতিহাসিক বিশ্বকোষসহ নানা বিষয়ের বইয়ে সমৃদ্ধ ছিল তাদের ঘরোয়া গ্রন্থাগার। ছোটবেলা থেকেই বই কিনতে অভ্যস্ত তিনি। নিয়মিত নিত্য-নতুন বই সংগ্রহ করে পড়েন। ছোটবেলায় তিনি অনেক পত্রিকা পাঠ করতেন। পত্র-পত্রিকায় প্রকাশিত ইসলামের ইতিহাসবিষয়ক সিরিজ আগ্রহ নিয়ে পড়তেন।

সেই মা আরো জানান, তার বাবা সব সময় পরিবারে সদস্যদের বই পড়তে উৎসাহ দিতেন। প্রতিবছর রিয়াদ বইমেলা তাদের পারিবারিক মিলনমেলায় পরিণত হয়।

তার মা প্রতি সপ্তায় বাড়ির শিশু-কিশোরদের নিয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করতেন। পরিবারের শিশুরা পুরস্কার অর্জনে প্রতিযোগিতায় অংশ নিয়ে নিত্যনতুন জ্ঞান লাভ করত।

এ বছর তিনি পরিবারের নতুন সদস্যকে নিয়ে বইমেলায় আসেন। বইয়ের জগতের সঙ্গে নতুন করে সম্পর্ক গড়তে চান। আর বইয়ের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই মেয়েকে সঙ্গে নিয়ে আসা।

মেলা থেকে ফেরার সময় হঠাৎকরে ছবিটি তোলা হয়, যা বইয়ের সঙ্গে তার দীর্ঘ স্মৃতি ও ভালোবাসার গল্প মনে করিয়ে দিয়েছে বলে জানান।

উল্লেখ্য যে, চলতি মাসের ১ তারিখে সৌদিআরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হয় সব থেকে বড় এই বই মেলা। আর এই বই মেলাতে অংশ নেয় ২৮টি দেশ থেকে আসা এক হাজার প্রকাশনা প্রতিষ্ঠান।১০ দিন ধরেই চলে উক্ত বই মেলা।